মঙ্গলবার, ০৪ অগাস্ট ২০২০, ০৭:২৩ অপরাহ্ন

গুগল এবং অ্যাপল করোনার বিরুদ্ধে লড়তে একজোট হলো

রিপোর্টার নাম
  • আপডেটের সময় : শনিবার, ১১ এপ্রিল, ২০২০
  • ৮৩ সময় দেখুন

টেকনোলজী ডেস্ক, ১১ এপ্রিল ২০২০ইং (ঢাকা টিভি রিপোর্ট): করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াই করতে এবার এক জোট হলে জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল এবং আইফোন নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপল। প্রতিষ্ঠান দুইটি অ্যানড্রয়েড ও আইওএস অপারেটিং সিস্টেমের ফোন ব্যবহারকারীদের থেকে করোনার তথ্য সংগ্রহ করবে। ফোন ব্যবহারকারী সম্প্রতি কোনো করোনাভাইরাস আক্রান্ত রোগীর সংস্পর্শে এসেছিল কি না সেই বিষয়ে তথ্য সংগ্রহ করবে।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, গুগল এবং অ্যাপলের সমঝোতটা মূলত তৃতীয় কোনো পক্ষকে সহায়তায় জন্য। করোনাভাইরাসের তথ্যসংগ্রহে কাজ করছে এমন তৃতীয় পক্ষ থেকে অ্যাপ ডেভেলপ করে তবে তাদের তথ্যগত সহায়তা দেবে।

যেসব গ্রাহকরা তথ্য দিতে রাজী আছেন তাদের কাছ থেকে ব্লুটুথের মাধ্যমে আগে থেকে জমা হওয়া তথ্য একীভূত করা হবে। তথ্যদাতার পরিচয় গোপন রেখেই।

বিবিসির প্রতিবেদন বলছে, প্রতিটি অ্যানড্রয়েড ও আইওএস অপারেটিং সিস্টেম চালিত ফোন অন্য কোনো ফোনের সঙ্গে ব্লুটুথের মাধ্যমে সংযুক্ত হলে সেই তথ্য জমা রাখে। যাতে ভবিষ্যতে আগে সংযুক্ত হওয়া ফোনটির সঙ্গে দ্রুত নতুন করে ব্লুটুথের মাধ্যমে সংযুক্ত হওয়া যায়। এই প্রক্রিয়া ব্যবহার করে স্মার্টফোনগুলো সবসময় নজর রাখবে তারা কোন কোন ফোনের ব্লুটুথের কাছাকাছি দীর্ঘক্ষণ অবস্থান করেছেন যা করোনাভাইরাস সংক্রমণের জন্য যথেষ্ট।

এই ধারাবাহিক তথ্যাবলীর মধ্যে কোনো ফোনের মালিক যদি কোয়ারেন্টিনে যান বা তার দেহে সংক্রমণ ধরা পরে, তাহলে ফোনের ব্লুটুথে থাকা সংযোগের তথ্য ব্যবহার করে সম্ভাব্য ঝুঁকিতে থাকা অন্য ফোনের মালিকদের সতর্ক করা সম্ভব হবে। সেইসঙ্গে একটি সতর্কবার্তা চলে যাবে প্রথম ফোনটিতেও।

এই প্রযুক্তি কাজ করার পূর্বশর্ত অবশ্য কোয়ারেন্টিনে থাকা বা সংক্রমণের শিকার হওয়া ব্যবহারকারীর তথ্য শেয়ার করার ওপর নির্ভর করবে। উদ্যোগটি সফল হলে বিশ্বের প্রায় তিনশ’ কোটি স্মার্টফোন ব্যবহাকারী এর আওতায় আসবেন।

অ্যাপল এবং গুগল গত দুই সপ্তাহ ধরে বিষয়টি নিয়ে কাজ করলেও শুক্রবারের আগে কেউই বিষয়টি প্রকাশ করেনি।

গুগল ও অ্যাপলের এই প্রকল্পটি বাস্তবায়িত হলে করোনা শনাক্তে মাইল ফলক তৈরি হবে বলে বিশেষজ্ঞরা মনে করছেন।

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর